বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৪:৩৩ পূর্বাহ্ন
Title :
কুড়িগ্রামে বিভিন্ন স্থানে বৃষ্টির জন্য সালাতুল ইসতিসকার নামাজ ও দোয়া অনুষ্ঠিত>৭১বার্তা বেরোবির একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমস্ বিভাগের বিভাগীয় প্রধান উমর ফারুক> ৭১বার্তা কুড়িগ্রামে আবিষ্কৃত টেলিস্কোপ দেখতে মানুষের ভিড়> ৭১বার্তা লিবিয়াতে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত> ৭১বার্তা কুড়িগ্রামে পুকুরে ডুবে দুই শিশুর মৃত্যু> ৭১বার্তা ফুলবাড়ীতে অবহিতকরণ কর্মশালা> ৭১বার্তা চিলমারীর ব্রহ্মপুত্রের তীরে অষ্টমী স্নানে লাখো হিন্দু সম্প্রদায়ের ঢল > ৭১বার্তা বাস-পিকআপে সংঘর্ষে ফরিদপুরে ১১জন নিহত> ৭১বার্তা লিবিয়াতে বৈশাখী উৎসব পালিত > ৭১বার্তা লঞ্চের ধাক্কায় সদরঘাটে পাঁচ জনের মৃত্যু > ৭১বার্তা

হারিয়ে যাচ্ছে বেদা

মাহবুব হোসেন লিটু, বিশেষ প্রতিবেদক ( কুড়িগ্রাম):
  • আপডেট সময় : মঙ্গলবার, ১২ সেপ্টেম্বর, ২০২৩
  • ১৭৩ বার পঠিত

প্রাচীনকাল থেকেই কৃষি বাঙালির জীবিকার উৎস। কৃষি কাজে বহুল ব‍্যবহৃত কৃষি যন্ত্রপাতির মধ্যে বেদা অন‍্যতম। গ্রামগঞ্জে ইহা সবার কাছে বেদা বা হাতছেন্নি নামে সুপরিচিত। যেটি বড় সেটি বেদা আর যেটি ছোট সেটি হাতছেন্নি। এটি সাধারণত সরল যন্ত্র। আজ থেকে প্রায় ২০ বছর আগে এই যন্ত্রটির ব‍্যাপক ব‍্যবহার ছিল।

কিন্তু এখন বিলুপ্তির পথে। উপকরণ একটি কাঠের দন্ডে ১টি ঈশ, ১টি পোকা/মুটিয়া ও ১১/৯/১৪টি দ্বার বিশিষ্ট এই যন্ত্রটি র্নিমিত ।

শাহবাজার উচ্চ বিদ‍্যালয়ের কৃষি শিক্ষক খোরশেদ আলম বলেন, একটি বাঁশের দন্ড দিয়ে এই যন্ত্রটি দ্বারা কাজ করা হয়। যন্ত্রটি অতিরিক্ত অবাঞ্চিত গাছ ও আগাছা নিধন করে। হস্ত অথবা গরু/মহিষ দিয়ে এ যন্ত্রটি চালানো হয়।
বেদা দিয়ে নিড়ানির কাজ হয়। চারা পাতলা করন ও জমি চাষ হয়।

কুড়িগ্রাম সদরের (সারডোব হোলোখানা) কৃষক মনির উদ্দিন মিয়া বলেন আগে বিতরি ধান , সরিষা, ডাল,কাউন ও পাঠ ক্ষেতে শ্রমিক সাশ্রয়ের জন‍্য বেদা দেওয়া হতো।

এখন তেমনটা বেদার প্রচলন নেই বললেই চলে। কিন্তু এখনো চরঞ্চলে কাউন চাষ করলে বেদা ব‍্যবহার করা হয়।

 

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো কিছু জনপ্রিয় সংবাদ
© All rights reserved © 2023 71barta.com
Design & Development BY Hostitbd.Com