মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০১:১২ পূর্বাহ্ন
Title :
কুড়িগ্রামে আবিষ্কৃত টেলিস্কোপ দেখতে মানুষের ভিড়> ৭১বার্তা লিবিয়াতে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত> ৭১বার্তা কুড়িগ্রামে পুকুরে ডুবে দুই শিশুর মৃত্যু> ৭১বার্তা ফুলবাড়ীতে অবহিতকরণ কর্মশালা> ৭১বার্তা চিলমারীর ব্রহ্মপুত্রের তীরে অষ্টমী স্নানে লাখো হিন্দু সম্প্রদায়ের ঢল > ৭১বার্তা বাস-পিকআপে সংঘর্ষে ফরিদপুরে ১১জন নিহত> ৭১বার্তা লিবিয়াতে বৈশাখী উৎসব পালিত > ৭১বার্তা লঞ্চের ধাক্কায় সদরঘাটে পাঁচ জনের মৃত্যু > ৭১বার্তা কুড়িগ্রাম জেলা বাসিকে ঈদুল ফিতরের  শুভেচ্ছা জানিয়েছেন জেলা প ,প কর্মকর্তা > ৭১বার্তা কুড়িগ্রামে বিদেশি মদসহ কুখ্যাত মাদক কারবারি গ্রেফতার> ৭১বার্তা

ঘুষ গ্রহণের দায়ে মার্কিন সিনেটর বব মেনেনডেজকে অভিযুক্ত – ৭১বার্তা

জাবেদুর রহমান, বিশেষ প্রতিনিধি :
  • আপডেট সময় : সোমবার, ২৫ সেপ্টেম্বর, ২০২৩
  • ১৯৫ বার পঠিত

মার্কিন বিচার বিভাগ দেশটির অত্যন্ত প্রভাবশালী একজন সিনেটর বব মেনেনডেজকে শত শত কোটি ডলার ঘুষ গ্রহনের দায়ে অভিযুক্ত করেছে। সিএনএন/ফক্স/বাসস

এই সিনেটরের বাস ভবন থেকে বিপুল সংখ্যক স্বর্ণের বার এবং শত শত কোটি ডলার নগদ উদ্ধার করার পর ফেডারেল প্রসিকিউটরগণ গত শুক্রবার এই প্রভাবশালী মার্কিন সিনেটরকে অভিযুক্ত করে।

তিন বছর আগে মেনেনডেজ সিনেটের বৈদেশিক সম্পর্ক কমিটির (ফরেইন রিলেশন কমিটি) ডেমোক্রেট দলীয় সদস্য তার বেশ কয়েকজন সহকর্মীকে নিয়ে তৎকালীন ট্রাম্প প্রশাসনকে বাংলাদেশের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানিয়েছিলেন এবং তখন থেকে তিনি বাংলাদেশে বেশ পরিচিত।

প্রসিকিউটরগণ জানিয়েছেন, মেনেনডেজ একজন মিশরীয়-আমেরিকান ব্যবসায়ীকে তার একচেটিয়া ব্যবসার স্বার্থ রক্ষায় মিসর সরকারকে স্পর্শকাতর তথ্য সরবরাহ করেছিলেন বলে তারা প্রমাণ পেয়েছেন।

রিপাবলিকান এবং ডেমোক্রেট উভয় দলের প্রতিনিধিত্বকারী তার বেশ কয়েকজন সহকর্মীর সাথে ৬৯ বছর বয়সী মেনেনডেজ ২০২০ কথিত বিচার বহির্ভূত হত্যাকাণ্ডের জন্য বাংলাদেশে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) সিনিয়র কয়েকজন কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপের জন্য তৎকালীন ট্রাম্প প্রশাসনকে আহ্বান জানিয়েছিলেন।

ফেডারেল প্রসিকিউটর ড্যামিয়ান উইলিয়ামসকে উদ্ধৃত করে বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, ‘সিনেটর মেনেনডেজ এবং তার স্ত্রী শত শত কোটি ডলার ঘুষ গ্রহণ করেছেন এবং যার বিনিময়ে সেই ব্যবসায়ীদের রক্ষা এবং মিশর সরকারকে লাভবান করার জন্য তার ক্ষমতা এবং প্রভাব ব্যবহার করেছেন।৮] বিবিসির রিপোর্ট অনুযায়ী মেনেনডেজ এবং তার স্ত্রী দৃঢ়তার সঙ্গে এ অভিযোগ অস্বীকার করেছেন। তবে, রয়টার্স জানিয়েছে, পরে মামলার নিষ্পত্তি না হওয়া পর্যন্ত মেনেনডেজ সিনেটের বৈদেশিক সম্পর্ক কমিটির চেয়ারম্যানের দায়িত্ব থেকে সাময়িকভাবে পদত্যাগ করেন।

এএফপি জানিয়েছে, এমনকি তার ডেমোক্রেট সহকর্মীরাই তাকে পদত্যাগের আহ্বান জানিয়েছেন। নিউ জার্সির গভর্নর ফিল মারফি বলেছেন অভিযোগগুলো ‘খুবই বিরক্তিকর’।

ফিল মারফি এক বিবৃতিতে বলেছেন, ‘অভিযোগগুলো এতটাই গুরুতর যে সেটা আমাদের রাজ্যের জনগণকে কার্যকরভাবে প্রতিনিধিত্ব করার জন্য সিনেটর মেনেনডেজের সাথে যায় না। যে কারণেই, আমি অবিলম্বে তাকে পদত্যাগের আহ্বান জানাচ্ছি।’

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, এই দম্পতিকে তিনটি অভিযোগ- ঘুষ গ্রহনের ষড়যন্ত্র, সৎ সেবা প্রদানে জালিয়াতির ষড়যন্ত্র এবং সরকারি অধিকার নিয়ে চাঁদাবাজি করার ষড়যন্ত্রেও অভিযোগে অভিযুক্ত করা হয়েছে।

বিবিসি জানিয়েছে, ‘এক বছর যাবত বিচার বিভাগের তদন্তের পর এই অভিযোগ আনা হয়েছে।’

ইউএস সিনেটের বৈদেশিক সম্পর্ক কমিটির রেকর্ড অনুযায়ী তৎকালীন সেক্রেটারি অফ স্টেট মাইক পম্পেও এবং সেক্রেটারি অফ ট্রেজারি স্টিভেন মুচিনকে সম্বোধন করা দ্বিদলীয় চিঠিতে সিনিয়র র‌্যাব কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপের আহ্বান  জানিয়েছিলেন।

সিএনএন টিভি চ্যানেল জানিয়েছে, নিউ জার্সির ডেমোক্রেট দলীয় সিনেটর মেমেনডেজকে ১০ বছরের মধ্যে দ্বিতীয়বারের মতো দুর্নীতি-সংক্রান্ত অপরাধের অভিযোগে অভিযুক্ত করা হয়েছে।
এএফপির তথ্য অনুযায়ী এই মামলাটি কংগ্রেসে তার আসন এবং সিনেটে ডেমোক্রেটিক পার্টির সামান্য সংখ্যাগরিষ্ঠতাকে প্রশ্নবিদ্ধ করতে পারে।

এপি’র মতে, ডেমোক্রেট দলে পেনসিলভানিয়া  সিনেট থেকে মেনেনডেজের পদত্যাগ দাবি করার সংখ্যা ক্রমান্বয়ে বাড়ছে। প্রথম ডেমোক্রেটিক সিনেটর জন ফেটারম্যান মেনেনডেজের পদত্যাগ দাবি করেন।

রাজ্যের ডেমোক্রেটিক গভর্নরের সাথে নিউ জার্সির কংগ্রেসের প্রতিনিধি দলের বেশ কয়েকজন সদস্য বলেছেন মেমেনডেজের পদত্যাগ করা উচিত।

রয়টার্সের মতে মেনেনডেজ প্রেসিডেন্ট জো বাইডেনের একজন গুরুত্বপূর্ণ মিত্র। কারণ, তিনি বিশ্ব মঞ্চে মার্কিন প্রভাব পুনরুদ্ধার, ইউক্রেনে কংগ্রেসের সহায়তায় সমর্থন এবং ক্রমবর্ধমান চীনের বিরুদ্ধে সোচ্চার ছিলেন। সম্পাদনা- মোস্তাফিজার বাবলু। খবর : আমাদের সময় ডটকম।

 

 

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো কিছু জনপ্রিয় সংবাদ
© All rights reserved © 2023 71barta.com
Design & Development BY Hostitbd.Com