মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪, ১১:৩৯ পূর্বাহ্ন
Title :
সুন্দরগঞ্জে বিভিন্ন রোগির মাঝে সাড়ে ২৬ লাখ টাকার চেক বিতরণ> ৭১বার্তা সুন্দরগঞ্জে বন্যা দূর্গতদের জি,আর চাল ও শুকনো খাবার বিতরণ> ৭১বার্তা সুন্দরগঞ্জে ২৫ হাজার মানুষ পানিবন্দি> ৭১বার্তা সেফটিক ট্যাংকে পড়ে রংপুরে মা-ছেলেসহ ৩ জনের মৃত্যু > ৭১বার্তা সুন্দরগঞ্জে ক্ষুদ্র নৃ-গোষ্ঠির মাঝে হাঁস-মুরগী বিতরণ > ৭১বার্তা কাউন্টার মামলায় পীরগাছার সাংবাদিক মিলনকে হয়রানির অভিযোগ > ৭১বার্তা লিবিয়াতে আটক ১৬২ বাংলাদেশি দেশে ফেরেন > ৭১বার্তা ফুলবাড়ীতে রোপা আমন ধানবীজ পেঁয়াজ বীজ ও সার বিতরণ> ৭১বার্তা ফুলবাড়িতে আওয়ামীলীগের প্লাটিনাম জয়ন্তী উদযাপিত> ৭১বার্তা উত্তরাঞ্চলের নদ-নদীতে পানি বৃদ্ধি, কাউনিয়া পয়েন্টে বিপদসীমার ওপর পানি প্রবাহিত> ৭১বার্তা

৬ ডিগ্রিতে নেমেছে শীতের পারদ, বিপর্যস্ত জনজীবন- ৭১বার্তা

মোস্তাফিজার বাবলু
  • আপডেট সময় : মঙ্গলবার, ২৩ জানুয়ারী, ২০২৪
  • ১৪৫ বার পঠিত

মৃদু শৈত্যপ্রবাহে কাঁপছে দেশের ২১ জেলা। মঙ্গলবার (২৩ জানুয়ারি) চুয়াডাঙ্গায় শীতের পারদ নেমেছে ৬ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াসে। দিনাজপুর এবং নওগাঁর তাপমাত্রাও ৮ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াসের ঘরে। এতে ব্যাহত হচ্ছে মানুষের স্বাভাবিক জনজীবন। বেশ কয়েকটি জেলায় বন্ধ রাখা হয়েছে প্রাথমিক বিদ্যালয়গুলো। 

এদিকে শৈত্যপ্রবাহের কারণে ৩১ জানুয়ারি পর্যন্ত দেশের সব প্রাথমিক বিদ্যালয়ে সকাল ১০টা থেকে ক্লাস শুরুর নির্দেশনা দেওয়া হয়েছে। যদিও শীত কমার আপাতত কোনো সুখবর নেই। অন্যদিকে তীব্র শীতের মধ্যেই এবার চার বিভাগে বৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস।

টেকনাফ থেকে তেঁতুলিয়া, প্রকৃতিতে শীতের কাঁপন। হাড়ে হাড়ে মানুষ টের পাচ্ছে মাঘের শীতের দাপট। রাজশাহী ও রংপুর বিভাগের সব জেলাসহ মোট ২১ জেলায় বইছে মৃদু শৈত্যপ্রবাহ।

দেশের সর্বনিম্ন তাপমাত্রা এক দিনের মধ্যে দেড় ডিগ্রি সেলসিয়াসের মতো কমেছে। সোমবার দিনাজপুর ও নওগাঁয় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। ৮ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াসে নেমেছে তাপমাত্রার পারদ। বৃষ্টির মতো ঝরছে কুয়াশা। হিমেল বাতাস শরীরে কাঁটার মতো বিঁধছে। আগামীকাল বুধবার ঢাকা, বরিশাল, খুলনা ও চট্টগ্রাম বিভাগের কয়েক জেলায় বৃষ্টি হতে পারে।

সাধারণত তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামলেই সেই পরিস্থিতিকে মৃদু শৈত্যপ্রবাহ ধরা হয়। হাড়কাঁপানো শীতে দেশের বিভিন্ন অঞ্চলে তাপমাত্রার পারদ নেমে এসেছে ১০ ডিগ্রির নিচে। যশোর, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা, টাঙ্গাইল, মাদারীপুর ও কিশোরগঞ্জ জেলাসহ রংপুর ও রাজশাহী বিভাগের উপর দিয়ে বয়ে যাচ্ছে মৃদু শৈত্যপ্রবাহ। হিমালয় পাদদেশীয় উত্তরাঞ্চলে শীতের ছোবলে কাহিল হয়ে পড়েছে জনপদ, গতি কমে এসেছে জনজীবনে। ঘন কুয়াশার কারণে বিমান চলাচল, অভ্যন্তরীণ নৌপরিবহন ও সড়ক যোগাযোগে বিঘ্ন ঘটছে।

শীতল হু হু বাতাস বাড়িয়ে দিচ্ছে মানুষের ভোগান্তি, বিশেষ করে দরিদ্র মানুষ বেশ বিপদে পড়েছে। নদীতীরবর্তী ও চরাঞ্চলে শীত আরও ভয়াবহ আকার নিয়েছে। একটু উষ্ণতার খোঁজে মানুষ ছুটছেন গরম-পুরানো কাপড়ের দোকানে।

এদিকে ঠান্ডার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে হাসপাতালগুলোতে সিজনাল ফ্লু আক্রান্ত রোগীর সংখ্যা। চরম দুর্ভোগে পড়েছে শিশুসহ সব বয়সী রোগী ও স্বজনেরা। তাপমাত্রার লাগামহীন এমন আচরণে সুস্থ থাকতে নানা ধরনের পরামর্শ দিচ্ছেন চিকিৎসকসহ বিশেষজ্ঞরা।

সরকারি সিদ্ধান্ত মেনে প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে পাঠদান বন্ধ রয়েছে রাজশাহী, পাবনা, নাটোর, নওগাঁসহ বেশকিছু জেলায়। এদিকে, তাপমাত্রার পারদের নিম্নমুখী প্রবণতা আরও কয়েকদিন থাকবে। একই সঙ্গে দিনের ও রাতের তাপমাত্রা কিছুটা কমতে পারে। এছাড়াও আগামী দু’একদিনের মধ্যে বেশকিছু স্থানে বৃষ্টির সম্ভাবনার কথা জানাচ্ছে আবহাওয়া অফিস। সূত্র – ঢাকা মেইল

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো কিছু জনপ্রিয় সংবাদ
© All rights reserved © 2023 71barta.com
Design & Development BY Hostitbd.Com