রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ০৪:০৩ পূর্বাহ্ন
Title :
লঞ্চের ধাক্কায় সদরঘাটে পাঁচ জনের মৃত্যু > ৭১বার্তা কুড়িগ্রাম জেলা বাসিকে ঈদুল ফিতরের  শুভেচ্ছা জানিয়েছেন জেলা প ,প কর্মকর্তা > ৭১বার্তা কুড়িগ্রামে বিদেশি মদসহ কুখ্যাত মাদক কারবারি গ্রেফতার> ৭১বার্তা কুড়িগ্রাম বাসিকে ঈদুল ফিতরের  শুভেচ্ছা> ৭১বার্তা কুড়িগ্রামে দুস্থ অসহায়দের ভিজিএফ এর চাল বিতরণ > ৭১বার্তা ফুলবাড়ীতে কৃষকদের মাঝে আউশ ফসলের বীজ ও সার বিতরণ > ৭১বার্তা কৃষকের মুখে হাসির ঝিলিকঃ সুন্দরগঞ্জে চরাঞ্চলবাসি রবি ফসলেই স্বাবলম্বী> ৭১বার্তা কুড়িগ্রামে বিশ্ব স্বাস্থ্য দিবস পালিত> ৭১বার্তা পীরগঞ্জে দেহব্যবসার অভিযোগে খদ্দের সহ গ্রেফতার ১২> ৭১বার্তা ভূরুঙ্গামাড়িতে ফেনসিডিলসহ মাদক কারবারীকে গ্রেফতার> ৭১বার্তা

বিরলের ৮০ বছর বয়সী বৃদ্ধা কামবালা একটি মানবিক উদাহারণ- ৭১বার্তা

এম, এ কুদ্দুস, বিরল (দিনাজপুর) প্রতিনিধি :
  • আপডেট সময় : মঙ্গলবার, ১৩ ফেব্রুয়ারী, ২০২৪
  • ৫৯ বার পঠিত

 

মানুষ মানুষের জন্য, জীবন জীবনের জন্য এই গানের লাইন দু’টির বাস্তব প্রমাণ দিলেন, নৌ-পরিবহন খালিদ মাহমুদ চৌধুরী এম,পি। প্রায় ৮০ বছর বয়সী এক বৃদ্ধাকে মায়ের আসনে বসিয়ে তার সকল দুঃখ ঘুচিয়ে দিলেন এই প্রতিমন্ত্রী। প্রতিমন্ত্রীর নিজস্ব অর্থায়নে এই বৃদ্ধার হতদরিদ্র ৩ ছেলেকে করে দেয়া হচ্ছে ৩টি পাকা বাড়ী। বাড়ীতে যাওয়ার জন্য করে দেয়া হচ্ছে পাকা রাস্তা। বলছি ৮০ বছর বয়সী কাম বালার কথা। হতদরিদ্র বৃদ্ধা কামবালা দিনাজপুরের বিরল উপজেলার ৮নং ধর্মপুর ইউপি’র দক্ষিণ গোদাবাড়ী গ্রামের মৃতঃ ভাদু দেবশর্মার স্ত্রী। স্বামীঃ ভাদু দেবশর্মা গত প্রায় ১০ বছর আগে পরলোক গমন করেছেন। এরপর কাম বালা ছোট ছেলে শীবেন দেবশর্মার সাথে থেকে অতিকষ্টে জীবিকা নির্বাহ করে আসছিলেন।

 

শীবেন ছাড়াও কামবালার আরোও ২ ছেলে আছে। বড় ছেলে রবিন দেবশর্মা এবং মেঝো ছেলে পুহাতু দেবশর্মা। অভাবের সংসারে ছেলে বা ছেলের স্ত্রীরা এই বৃদ্ধার তেমন দেখভাল করতেন না। সম্প্রতি জাতীয় সংসদ নির্বাচনের সময় অর্থাৎ ৩ জানুয়ারী-২৪ ইং তারিখ বিকালে উপজেলার কালিয়াগঞ্জ বাজারে নির্বাচনী পথসভা চলাকালীণ সময় বৃদ্ধা কামবালা প্রতিমন্ত্রীর হাতে ৫ টাকা দিয়ে বলেন ” বাবা তুই তো ভোটত দাড়াইছি, অনেক টাকার দরকার, মোর কাছত তো তেমন পাইসা কড়ি নাই, এই ৫ টাকা দিনু রাখেক, কোনঠে খরচ করিবা হইলে করিস”। এই ঘটনায় ওই বৃদ্ধা প্রতিমন্ত্রীর হৃদয় কাড়ে এবং নজরে আসে। ভোটে নির্বাচিত হবার পর গত ২৮ জানুয়ারী সকালে নৌ পরিবহন খালিদ মাহমুদ চৌধুরী এম,পি কৃতজ্ঞতা জানাতে বৃদ্ধা কামবালার বাড়ীতে উপস্থিত হোন এবং তাকে মা সম্বধন করে প্রতিমন্ত্রী তার সাথে নিয়ে যাওয়া উপঠৌকন ও নগদ অর্থ কামবালার হাতে তুলে দেন। প্রতিমন্ত্রী বলেন, আপনি আমার মা। আপনার যখন যেটা প্রয়োজন আপনি আমাকে বলবেন। আমি সাধ্যমত তা চেষ্টা করবো। এসময় প্রতিমন্ত্রী খালিদ কামবালার দরিদ্র ৩ ছেলেকে প্রতিমন্ত্রীর নিজস্ব অর্থায়নে ৩ টি পাকা বাড়ী করে দেয়ার আশ্বাস দিয়ে চলে আসেন। কথা দেয়ার মাত্র ১ পরেই ওই বৃদ্ধার ৩ ছেলের জন্য ৩টি পাকা বাড়ী তৈরীর কাজ শুরু হয়। বর্তমানে বাড়ীর কাজ অনেকদুর এগিয়েও গেছে। এব্যাপারে বৃদ্ধা কামকালার অনুভ’তি জানতে চাওয়া হলে তিনি জানান, ”মোর বেটা খালিদ মন্ত্রী, মোর বেটা মোক দালান বাড়ী বানাই দেছে, মোর যে কি শান্তি লাগেছে, মোর আর কোন দুঃখ কষ্ট নাই, এ্যালা মুই যখন যেইঠে যাউ, সবাই মোক মন্ত্রীর মা বলিয়া ডাকায়। তখন যে মোক কি শান্তি লাগে। মুই যদি এ্যালা মরু, তাহা হইলে মরিয়াও শান্তি পাম”।

 

এব্যাপারে বিরল উপজেলা নির্বাহী অফিসার বহিৃ শিখা আশা জানান, নৌ পরিবহন প্রতিমন্ত্রী স্যারারের নিজম্ব অর্থায়নে শ্রদ্ধেয় কামবালার ৩ ছেলেকে আশ্রয়ণের আদলে ৩ পাকা বাড়ী করে দেয়া হচ্ছে । আমিও স্বরেজমিনে গিয়ে বাস্তবতা দেখে এসেছি। আমার কাছে মনে হয়েছে শুধু কৃতজ্ঞতা নয় বিষয়টি একটি মানবতার উদাহারণ।

 

তবে বাড়ী নির্মাণের কাজ আমাদের উপজেলা প্রকৌশলী দেখভাল করছেন। এব্যাপারে বিরল উপজেলা প্রকৌশলী আনোয়ার হোসেন বলেন, বাড়ী নির্মাণের কাজ অনেকদুর এগিয়ে গেছে। শীঘ্রই কাজ শেষ হবে। আমি আশা করি আগামী মার্চ মাসের ১৫ তারিখের মধ্যে কামবালা তার ছেলেদের নিয়ে নতুন বাড়ীতে বসবাস করতে পারবে। তিনি বলেন, কামবালার বাড়ীতে যাওয়ার জন্য যে রাস্তাটি আছে, সেই রাস্তাটি ১ কিঃমিঃ পাকা করণ করার জন্য আমরা নির্দ্দেশনা পেয়েছি। রাস্তার কাজও দ্রæত শুরু করা হবে। রাস্তাটি করে দেয়া হলে বিরল বা কালিয়াগঞ্জ বাজার থেকে কামবালার বাড়ীতে গেলে সম্পুর্ণ পাকা রাস্তা দিয়েই যাওয়া যাবে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো কিছু জনপ্রিয় সংবাদ
© All rights reserved © 2023 71barta.com
Design & Development BY Hostitbd.Com