মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪, ০১:২৬ অপরাহ্ন
Title :
সুন্দরগঞ্জে বিভিন্ন রোগির মাঝে সাড়ে ২৬ লাখ টাকার চেক বিতরণ> ৭১বার্তা সুন্দরগঞ্জে বন্যা দূর্গতদের জি,আর চাল ও শুকনো খাবার বিতরণ> ৭১বার্তা সুন্দরগঞ্জে ২৫ হাজার মানুষ পানিবন্দি> ৭১বার্তা সেফটিক ট্যাংকে পড়ে রংপুরে মা-ছেলেসহ ৩ জনের মৃত্যু > ৭১বার্তা সুন্দরগঞ্জে ক্ষুদ্র নৃ-গোষ্ঠির মাঝে হাঁস-মুরগী বিতরণ > ৭১বার্তা কাউন্টার মামলায় পীরগাছার সাংবাদিক মিলনকে হয়রানির অভিযোগ > ৭১বার্তা লিবিয়াতে আটক ১৬২ বাংলাদেশি দেশে ফেরেন > ৭১বার্তা ফুলবাড়ীতে রোপা আমন ধানবীজ পেঁয়াজ বীজ ও সার বিতরণ> ৭১বার্তা ফুলবাড়িতে আওয়ামীলীগের প্লাটিনাম জয়ন্তী উদযাপিত> ৭১বার্তা উত্তরাঞ্চলের নদ-নদীতে পানি বৃদ্ধি, কাউনিয়া পয়েন্টে বিপদসীমার ওপর পানি প্রবাহিত> ৭১বার্তা

লিবিয়ার বাণিজ্য মন্ত্রী ও বাংলাদেশের রাষ্ট্রদূত’র দ্বিপাক্ষিক সাক্ষাত> ৭১বার্তা

ওয়াসিম কামাল, লিবিয়া প্রতিবেদক:
  • আপডেট সময় : বুধবার, ৬ মার্চ, ২০২৪
  • ১৩০ বার পঠিত

 

বাংলাদেশের রাষ্ট্রদূত মহামান্য মেজর জেনারেল আবুল হাসনাত মোহাম্মদ খায়রুল বাশার, BGBM, PBGM, ০৩ মার্চ ২০২৪ তারিখে লিবিয়ার মাননীয় বাণিজ্য ও বাণিজ্য মন্ত্রী HE মোহাম্মদ আল-হুয়েজের সাথে সাক্ষাত করেন। বৈঠকে উভয় পক্ষ পারস্পরিক স্বার্থের বিভিন্ন বিষয়ের পাশাপাশি দুই দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে সহযোগিতা বাড়ানোর সুযোগ নিয়ে আলোচনা করেন।

বৈঠকের শুরুতে রাষ্ট্রদূত বাংলাদেশের উল্লেখযোগ্য অর্থনৈতিক উন্নয়ন ও অগ্রগতির কথা তুলে ধরেন। তিনি বিশ্ব বাজারে বাংলাদেশের বিশিষ্ট অবস্থানের উপর জোর দেন, বিশেষ করে পণ্য রপ্তানিতে, যা এটিকে রপ্তানিকারকদের শীর্ষ ক্যাটাগরিতে রাখে।

রাষ্ট্রদূত গার্মেন্টস, টেক্সটাইল, ফার্মাসিউটিক্যালস, চামড়া, ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক্স এবং কৃষির মতো শিল্পে বাংলাদেশের শক্তির কথা উল্লেখ করেন, যা লিবিয়ার আমদানি প্রয়োজনীয়তার সাথে সামঞ্জস্যপূর্ণ হতে পারে।

রাষ্ট্রদূত দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সফরের গুরুত্বের ওপর জোর দেন। তিনি মিথস্ক্রিয়া, ধারণা বিনিময় এবং সম্ভাব্য সুযোগ অন্বেষণের সুবিধার্থে ইভেন্ট, বাণিজ্য মেলা এবং প্রদর্শনী আয়োজনের প্রয়োজনীয়তার উপর জোর দেন।

তিনি বাংলাদেশের মাননীয় বাণিজ্য মন্ত্রীর পক্ষ থেকে মাননীয় মন্ত্রীকে বাংলাদেশ সফর এবং এর সম্ভাবনা ও সুযোগ অন্বেষণ করার আমন্ত্রণ জানান। রাষ্ট্রদূত স্বাস্থ্য পেশাদারসহ লিবিয়ায় প্রবাসী বাংলাদেশিদের কল্যাণ নিশ্চিত করতে তার সরকারের সমর্থন ও সহযোগিতা কামনা করেন। জবাবে, মাননীয় মন্ত্রী বাণিজ্য সহযোগিতা বাড়াতে রাষ্ট্রদূতের উদ্যোগকে স্বাগত জানান এবং প্রশংসা করেন।

তিনি উল্লেখ করেন যে লিবিয়া তার ভৌগলিক অবস্থানের কারণে অপার সম্ভাবনার অধিকারী। দুই দেশের মধ্যে বাণিজ্যের পরিমাণ বাড়াতে মন্ত্রী ব্যবসায়ীদের মধ্যে দ্বিপাক্ষিক সফরের ব্যবস্থা, বাণিজ্য মেলা আয়োজন ও অংশগ্রহণ এবং কেন্দ্রীয় ব্যাংকের মধ্যে সহযোগিতা বৃদ্ধির পরামর্শ দেন। তিনি লিবিয়ায় প্রখ্যাত বাংলাদেশী রপ্তানিকারকদের জন্য এজেন্ট নিয়োগে উৎসাহিত করেন। মন্ত্রী আশ্বস্ত করেছেন যে তার মন্ত্রণালয় এ বিষয়ে প্রয়োজনীয় সব সুবিধা দেবে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো কিছু জনপ্রিয় সংবাদ
© All rights reserved © 2023 71barta.com
Design & Development BY Hostitbd.Com