বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ০৯:৪০ পূর্বাহ্ন
Title :
প্রত্যেকটি নাগরিক যেন রাষ্ট্রের কাছে ন্যায়বিচার পায়, বললেন প্রধান বিচারপতি> ৭১বার্তা ফুলবাড়ীতে আমনধান সংগ্রহে কৃষক নির্বাচন লটারী অনুষ্ঠিত> ৭১বার্তা রংপুরে ৩ জঙ্গির পৃথক মেয়াদে সাজা> ৭১বার্তা ২১ মে কুড়িগ্রাম জেলার ৩টি উপজেলা পরিষদের নির্বাচন> ৭১বার্তা বেরোবিতে স্কলারশীপ সাপোর্ট অফিসের উদ্বোধন>৭১বার্তা বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশাধিকার নিষিদ্ধ গণবিরোধী, বললেন জিএম কাদের> ৭১বার্তা ভুল রাজনীতি দেশ পিছিয়ে দেয়, বললেন ডা. দীপু মনি> ৭১বার্তা উলিপুর উপজেলা পরিষদ নির্বাচনে জনপ্রিয়তায় এগিয়ে সাজু> ৭১বার্তা ভোট না দিলে রড গরম করে সোজা করা হবে> ৭১বার্তা পীরগাছায় পেনশন স্কিম বাস্তবায়নে জনপ্রতিনিধিদের মতবিনিময়> ৭১বার্তা

বেরোবিতে সাইবার ক্রাইম ও মাদকাসক্ত রোধে সেমিনার অনুষ্ঠিত> ৭১বার্তা

মোস্তাফিজার বাবলু
  • আপডেট সময় : রবিবার, ১২ মে, ২০২৪
  • ২৮ বার পঠিত

 

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুরে সাইবার ক্রাইম ও মাদকাসক্তি রোধে সচেতনতামূলক সেমিনার আজ রবিবার (১২ মে, ২০২৪) দুপুরে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবন-৩ এর কেন্দ্রীয় পরীক্ষা হলে অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ হাসিবুর রশীদ সেমিনারে প্রধান অতিথির বক্তৃতা করেন। উপাচার্য বলেন, তথ্য প্রযুক্তির বর্তমান যুগে শিক্ষার্থীদের পড়ালেখা ও গবেষণার জন্য ইন্টারনেট ব্যবহার বেড়েছে। ইন্টারনেটের অবাধ বিচরণের পাশাপাশি সাইবার অপরাধের শিকার হওয়ার ঝুঁকিও বৃদ্ধি পেয়েছে। সাইবার অপরাধের হাত থেকে নিজেদের রক্ষা করতে ইন্টারনেট ব্যবহারে শিক্ষার্থীদেরকে আরো সচেতন হতে হবে।

 

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর ড. মজিব উদ্দিন আহমদ।

সেমিনারে রিসোর্স পার্সন হিসেবে বক্তৃতা করেন রংপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোঃ মনিরুজ্জামান বিপিএম-বার, পিপিএম-বার। সাইবার নিরাপত্তায় করণীয় সম্পর্কে তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে গুরুত্বপূর্ণ পরামর্শ প্রদান করেন।
পুলিশ কমিশনার বলেন, আধুনিক বিশ্বে প্রযুক্তির উৎকর্ষ সাধনের ফলে মানুষের প্রযুক্তির ওপর নির্ভরশীলতা বেড়েছে। ইন্টারনেটের মাধ্যমে মানুষ যেমন সুবিধা ভোগ করছে, তেমনি কিছু ঝুঁকিও বেড়েছে। দুস্কৃতিকারীরা অনলাইনে বিভিন্ন ধরনের অপরাধ তথা সাইবার প্রতারণা, অর্থ লোপাট, হ্যাকিং, সাইবার অ্যাটাক, সাইবার বুলিং, ম্যালওয়ার ইত্যাদি সংঘটিত করছে। এসকল সাইবার অপরাধ দমন ও নিয়ন্ত্রণে শিক্ষার্থীদের সহযোগিতা অপরিহার্য। তিনি বলেন, তরুণ প্রজন্মকে জঙ্গিবাদ ও মাদকাসক্তি থেকে রক্ষা করতে শিক্ষক-অভিভাবক সবাইকে সচেতন হতে হবে।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর মোঃ শরিফুল ইসলামের সভাপতিত্বে সেমিনারে আরো বক্তৃতা করেন বেরোবি ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের পরিচালক সৈয়দ আনোয়ারুল আজিম, রংপুর মেট্রোপলিটন পুলিশেল উপ-পুলিশ কমিশনার (অপরাধ) মোঃ আবু মারুফ হোসেন পিপিএম প্রমুখ। সেমিনারটি সঞ্চালনা করেন জেন্ডার এন্ড ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের সহযোগী অধ্যাপক কুন্তলা চৌধুরী। বেরোবি প্রক্টর দপ্তর এবং ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের যৌথ আয়োজনে অনুষ্ঠিত সেমিনারে বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো কিছু জনপ্রিয় সংবাদ
© All rights reserved © 2023 71barta.com
Design & Development BY Hostitbd.Com