শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৪:৩৫ অপরাহ্ন
Title :
কুড়িগ্রামে বিভিন্ন স্থানে বৃষ্টির জন্য সালাতুল ইসতিসকার নামাজ ও দোয়া অনুষ্ঠিত>৭১বার্তা বেরোবির একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমস্ বিভাগের বিভাগীয় প্রধান উমর ফারুক> ৭১বার্তা কুড়িগ্রামে আবিষ্কৃত টেলিস্কোপ দেখতে মানুষের ভিড়> ৭১বার্তা লিবিয়াতে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত> ৭১বার্তা কুড়িগ্রামে পুকুরে ডুবে দুই শিশুর মৃত্যু> ৭১বার্তা ফুলবাড়ীতে অবহিতকরণ কর্মশালা> ৭১বার্তা চিলমারীর ব্রহ্মপুত্রের তীরে অষ্টমী স্নানে লাখো হিন্দু সম্প্রদায়ের ঢল > ৭১বার্তা বাস-পিকআপে সংঘর্ষে ফরিদপুরে ১১জন নিহত> ৭১বার্তা লিবিয়াতে বৈশাখী উৎসব পালিত > ৭১বার্তা লঞ্চের ধাক্কায় সদরঘাটে পাঁচ জনের মৃত্যু > ৭১বার্তা

আটঘরিয়ায় সাড়া ফেলেছে হানিফের রঙিন ফুলকপি- ৭১বার্তা

ইব্রাহীম খলীল (আটঘরিয়া) পাবনা প্রতিনিধি:
  • আপডেট সময় : বুধবার, ১৪ ফেব্রুয়ারী, ২০২৪
  • ৭৮ বার পঠিত

 

কৃষি উন্নয়নের মাধ্যমে পুষ্টি ও খাদ্য নিরাপত্তা জোরদার প্রকল্পের আওতায় আটঘরিয়া কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কতৃক কৃষকদের মাঝে প্রণোদনা হিসেবে দেওয়া হয় ভ্যালেন্টিনা ও ক্যারেন্টিনা জাতের বেগুনি ও হলুদ রঙিন ফুল কপির চারা। সাথে দেওয়া হয় ১’শ কেজি জৈব সার, ১০ কেজি ইউরিয়া, ১০ কেজি পটাশ, ১০ কেজি টিএসপি। আর সেই ফুল কপি লাগিয়ে সাড়া ফেলেছেন আটঘরিয়া
কৃষক হানিফ ও সাইফুল। প্রথম বারের মতো আটঘরিয়ার কুষ্টিয়া পাড়ার হানিফ ও লক্ষীপুরের সাইফুল বাণিজ্যিকভাবে এই কপি চাষ করেছেন।

 

স্থানীয় কৃষি বিভাগের সহায়তায় হানিফ ৭০০ রঙিন ফুল কপির চাষ করেন।রঙিন ফুল কপির পাশাপাশি দেশি ফুল কপিও চাষ করেছেন তিনি। দেশি ফুল কপির চেয়ে হলুদ ও বেগুনি ফুলকপির দাম ও চাহিদা খুব বেশি। আবু হানিফ বলেন – কৃষি অফিসের পরামর্শে রঙিন ফুল কপির উপকারিতা এবং শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো অধিক ফলনশীল ও লাভজনক হওয়ায় আমি এই সবজি চাষ করি। আমার মোট সাড়ে তিন বিঘা জমির মধ্যে তেত্রিশ শতক জমিতে রঙিন ফুল কপি এবং বাকি জমিতে ৭হাজার সাধারন ফুল কপি চাষ করছি। সাধারণ ফুল কপির দাম আমি দুই ধাপে পেয়েছি।

 

লক্ষীপুর ইউনিয়নের কৃষক সাইফুল জানান, রঙিন কপিতে সাধারণ কপির মতোই সার ও কীটনাশক লাগে। এতে বাড়তি কোন সার ব্যাবহার করা হয় না। পোকামাকড়ের আক্রমণও কম। বর্তমান বাজার মুল্য হিসেবে আমরা রঙিন কপির দাম পাচ্ছি – পাইকারী ৫০থেকে ৫৫ টাকা। আর খুচরা ৭০থেকে ৮০ টাকা। তিনি আরও জানান, আমার দেখাদেখি আগামীতে অনেকেই এই কপি চাষ করবেন বলে পরামর্শ নিচ্ছে।

 

সরোজমিনে ঘুরে দেখা যায় অনেক দর্শনাথীরা সকাল বিকাল এই রঙিন ফুলকপি কিনতে ও দেখতে ভীড় জমাচ্ছে। রঙিন কপি রীতিমতো সাড়া ফেলেছে এ উপজেলায়।

 

এবিষয়ে উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ সজীব আল মারুফ জানান, কৃষি উন্নয়নের মাধ্যমে পুষ্টি ও খাদ্য নিরাপত্তা জোরদারকরণ প্রকল্পের আওতায় আটঘরিয়া উপজেলায় প্রথমবারের মতো রঙিন ফুলকপি চাষ করা হয়।

 

আটঘরিয়া উপজেলায় ৪ বিঘা জমিতে রঙিন ফুলকপি চাষ করা হয়েছে। রঙিন ফুলকপি দেখতে যেমন সুন্দর পুষ্টিতেও ভরপুর। ক্যারেনটিনা ও ভ্যালেন্টিনা জাতের রঙিন ফুলকপির চাষ করে প্রথমবারেই কৃষক সফল হয়েছে। সাদা ফুলকপির চেয়ে ছয় থেকে সাত গুণ বেশি দামে এই রঙিন ফুলকপি বাজারে বিক্রি হচ্ছে।কপিতে প্রচুর পরিমাণে খনিজ পদার্থ আছে। অন্যান্য সজবিতে যে পরিমাণে ভিটামিন এ আছে এটাতে কমপক্ষে ২৫গুন বেশী। ফুলকপিটি দেখতে অনেক সুন্দর হওয়ায় ক্রেতাদের মাঝে ব্যাপক চাহিদা সৃষ্টি হয়েছে। চাঁদভা ও লক্ষ্মীপুর ইউনিয়নে। বিঘা প্রতি দেড় থেকে ২ লাখ টাকা লাভ করা সম্ভব এই রঙিন ফুলকপি চাষ করে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো কিছু জনপ্রিয় সংবাদ
© All rights reserved © 2023 71barta.com
Design & Development BY Hostitbd.Com