শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৩:১৩ অপরাহ্ন
Title :
কুড়িগ্রামে বিভিন্ন স্থানে বৃষ্টির জন্য সালাতুল ইসতিসকার নামাজ ও দোয়া অনুষ্ঠিত>৭১বার্তা বেরোবির একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমস্ বিভাগের বিভাগীয় প্রধান উমর ফারুক> ৭১বার্তা কুড়িগ্রামে আবিষ্কৃত টেলিস্কোপ দেখতে মানুষের ভিড়> ৭১বার্তা লিবিয়াতে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত> ৭১বার্তা কুড়িগ্রামে পুকুরে ডুবে দুই শিশুর মৃত্যু> ৭১বার্তা ফুলবাড়ীতে অবহিতকরণ কর্মশালা> ৭১বার্তা চিলমারীর ব্রহ্মপুত্রের তীরে অষ্টমী স্নানে লাখো হিন্দু সম্প্রদায়ের ঢল > ৭১বার্তা বাস-পিকআপে সংঘর্ষে ফরিদপুরে ১১জন নিহত> ৭১বার্তা লিবিয়াতে বৈশাখী উৎসব পালিত > ৭১বার্তা লঞ্চের ধাক্কায় সদরঘাটে পাঁচ জনের মৃত্যু > ৭১বার্তা

শ্রীনগরে ঐতিহ্যবাহী আড়িয়াল বিলের মনকাড়া মিষ্টি কুমড়া- ৭১বার্তা

মোফাজ্জল হোসেন, মুন্সীগঞ্জ থেকেঃ
  • আপডেট সময় : সোমবার, ৪ মার্চ, ২০২৪
  • ৭৭ বার পঠিত

মুন্সীগঞ্জের শ্রীনগর উপজেলার আড়িয়াল বিলের মিষ্টি কুমড়ার সারা বাংলাদেশেই সর্বত্র ছড়িয়ে ছিটিয়ে রয়েছে এর সুনাম। মূলত আড়িয়াল বিলের মাটিতেই বিভিন্ন জাতের মিস্টি কুমড়ার চাষ হয়।জমির পাশে উচু অংশে বিলের উর্বর মাটিতেই এ মিস্টি কুমড়া ভাল চাষ হয়।

১৭০ বর্গ কিলো মিটারের আড়িয়াল বিল দেশের মধ্যাঞ্চলের সবচেয়ে বড় ও প্রাচীন বিল। মাঘ মাসের শুরুতে ও শেষের দিকে আড়িয়াল বিলে গেলে চোখে পরবে বৃহৎ আকারের মনকাড়া মিষ্টি কুমড়া এছাড়া এর নাম ডাক রয়েছে দেশ ব্যাপি।

কুমড়া গুলো পরিপক্ক হওয়ার পর জমি থেকে গন্তব্য স্থলে পাঠানোর পালা চলে।কুমড়া বিক্রির বয়স হলে কৃষক রা তা সংরক্ষণে ব্যাস্ত হয়ে পড়ে।

এই কুমড়া প্রতিদিন সকাল ৬ টা থেকে শুরু করে বেলা ১১ টা পর্যন্ত কৃষকেরা গাছ থেকে ছিডে এক জায়গায় জমাট করে থাকে।
বিল থেকে এ সকল মিষ্টি কুমড়া পঠানোর অপেক্ষায় রাস্তার দু’পাশে সারি সারি ভাবে রাখা হয়ে থাকে। মুন্সীগঞ্জ জেলার বিভিন্ন উপজেলা সহ ঢাকার, যাত্রাবাড়ী,কাওরান বাজার,চট্টগ্রাম,সিলেট,ময়মনসিংহ, বরিশাল, শোর, দিনাজপুর, কুমিল্লা, রাজশাহী দেশের বিভিন্ন জেলার কাঁচামালের পাইকারি আড়তে আড়িয়াল বিলের মিষ্টি সরবরাহ করা হয়ে থাকে। এই মিষ্টি কুমড়ার স্বাদ দেশের অন্য জেলার কুমড়া চেয়ে অনেক বেশি। এই কুমড়ার মূল্য অন্য জেলার কুমড়া চেয়ে পিস প্রতি ৫০ টাকার বেশি বিক্রয় করা যায়। জানাযায়,আড়িয়াল বিলে প্রতি ৪ একর জমিতে ৭০/৮০ টি মিষ্টি কুমড়া বিজ রোপন করে চাষিরা ৩ লক্ষ থেকে ৪ লক্ষ টাকা মিষ্টি কুমড়া বিক্রি করে থাকে। তবে সার,ওষুধ ও পরিবহন খরচ বেড়ে যাওয়ায় ও নানা সমস্যার সম্মুখিন ন হতে হয় তাদের। এছাড়া জমি থেকে মিষ্টি কুমড়া তোলার জন্য প্রতি বছর বিভিন্ন অঞ্চল থেকে মাস চুক্তিতে শ্রমীক নিয়োগ করা হয়ে থাকে। নৌকা দিয়েও দেশের বিভিন্ন স্থানে পৌছে মিষ্টি কুমড়া। ওজন ও কেজী অনুযায়ী বিক্রি করা হয়ে থাকে এই মিষ্টি কুমড়া গুলো। প্রতি পিছ কুমড়া ২’শ টাকা হতে ৩ হাজার টাকা পর্যন্ত ও কেজী ২০ টাকা থেকে ৫০ টাকা পর্যন্ত বিক্রি হয়ে থাকে।চিকিৎসকদের মতে মিষ্টি কুমড়ায় প্রচুর পরিমান ভিটামিন” এ “রয়েছে। বিটাক্যারোটিন সমৃদ্ধ এ সবজিটি তাই চোঁখের জন্য খুবই উপকারি।

অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ মিষ্টি কুমড়া ক্যান্সার প্রতিরোধেও সাহায্য করে। মিষ্টি কুমড়ায় প্রচুর পরিমান ভিটামিন সি’ও রয়েছে। যা রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়িয়ে তোলে। সর্দি,কাশি ও ঠান্ডা লাগা প্রতিরোধে করতে সাহায্য করে। শরীরের ফ্রি রেডিকাল ড্যামেজ প্রতিরোধে মিষ্টি কুমড়া বিশেষ ভুমিকা পালন করে বলে জানাযায়।

৩ মার্চ রবিবার বিকেল সারে ৪টারৃ দিকে সরেজমিনে আড়িয়াল বিল গেলে মিষ্টি কুমড়া চাষি মনির হোসেন যানান, আমি ১০ বছর ধরে কোমড় চাষ করে আসতেছি অন্যান্য বছরের তুলনায় মিষ্টি কুমড়া ফলন এ বছর কম হয়েছে। দাম একটু বেশি পেয়েছি।

এ বিষয়ে শ্রীনগর উপজেলার কৃষি কর্মকর্তা মোহসিনা জাহান তোরণ বলেন,এ বছর ১৪০ হেক্টর জমিতে মিষ্টি কুমড়ার হয়েছে।তবে বৃষ্টির কারনে অন্যান্য বছরের তুলনায় ফলন একটু কম হয়েছে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো কিছু জনপ্রিয় সংবাদ
© All rights reserved © 2023 71barta.com
Design & Development BY Hostitbd.Com